তাজিয়ার প্রস্তুতি চলছে রাজশাহী শিরোইল কলোনীতে

তাজিয়ার প্রস্তুতি চলছে রাজশাহী শিরোইল কলোনীতে

তাজিয়ার প্রস্তুতি চলছে রাজশাহী শিরোইল কলোনীতে
তাজিয়ার প্রস্তুতি চলছে রাজশাহী শিরোইল কলোনীতে

এসএম বিশাল: মহররম মাসের শুরু থেকেই পবিত্র আশুরা পালনের প্রস্তুতি নিচ্ছে শিয়া ও সুন্নি সম্প্রদায়ের অবাঙালি জনগোষ্ঠী। চলছে ইমামবাড়ার পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। তাজিয়া বানাতে ব্যস্ত কারিগররা।

ঐতিহ্যগতভাবে সাংস্কৃতিক ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ১০ মহররম উৎসবমুখর পরিবেশে পবিত্র আশুরা পালন করে আসছে রাজশাহী শিরোইল কলোনীর অবাঙালি জনগোষ্ঠী। দিবসটিকে সামনে রেখে ইমামবাড়ায় চলছে পরিষ্কার পরিচ্ছন্নতা ও সংস্কারের কাজ। কারিগররা ব্যস্ত তাজিয়া তৈরির কাজে। নিয়াজ ফাতেহা, মর্সিয়া পাঠ, পাইক সাজা, তাজিয়া মিছিল ও লাঠি খেলাসহ চলছে নানা প্রস্তুতি।

এসব আয়োজনের মধ্যদিয়ে হযরত মুহাম্মদ এর প্রিয় দৌহিত্র ইমাম হাসান-হোসেনের প্রতি অমানবিকতার প্রতিবাদ জানান ভক্তরা।

তাজিয়া কমিটির আহবায়ক মুহাম্মদ আরজু এ নূর বলেন, করোনা পরিস্থিতিতে জনসমাগম থেকে দূরত্ব বজায় রেখে ১৯ ও ২০ আগস্ট আমরা তাজিয়া মিছিল নিয়ে বের হব।

শিরোইল কলোনীর ১ নং গলি থেকে সন্ধা ৬ টায় মিছিলটি শুরু হবে এবং রাত ১২টা পর্যন্ত এলাকার বিভিন্ন গলির পথ প্রদর্শনী হবে। পরেরদিন ২০ আগস্ট দুপুর ২টায় কলোনীর ২ নং গলির শেষ মাথার ইমামবাড়ায় ৬০ মিনিট অবস্থান করবে তাজিয়াটি।

তিনি আরও বলেন, প্রতি বছরের ন্যায় এ বারও মিছিলে স্থানীয় মুসলিমগন হযরত সৈয়দ শহীদ ইমাম (রাজি:) এর শাহাদাত বার্ষিক উদযাপন করবেন। শেষ মঞ্জিলের শেষ নকশা- তাজিয়া-দুদুল-ঢোল ও করবালার যুদ্ধের স্মৃতি বহনকারী নিশান প্রদর্শনী কারবালা যুদ্ধের স্মৃতিকে স্বরণ করে লাঠি খেলা তালোয়ার খেলা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে চন্দ্রিমা থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুম মনির বলেন, তাজিয়া কমিটির পক্ষ থেকে পুলিশ কমিশনার স্যারের কাছে একটি দরখাস্থ করেছেন তারা। এ সংক্রান্ত সিটিএসবি থেকে আমরা একটি ছিঠি পেয়েছি। পরবর্তিতে আরও একটি ছিঠি পাবো। সেখাইনেই উল্লেখ থাকবে তাজিয়া মিছিলের দিক নির্দেশনা। নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, পবিত্র আশুরা পালনকে ঘিরে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানান তিনি।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply